সংবাদ শিরোনাম :
মুক্তিযুদ্ধে প্রথম প্রতিরোধ পুলিশের : আইজিপি

মুক্তিযুদ্ধে প্রথম প্রতিরোধ পুলিশের : আইজিপি

পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী

‘মুক্তিযুদ্ধের শুরুতে পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে প্রথম সশস্ত্র প্রতিরোধ গড়ে তুলেছিল পুলিশ বাহিনী। ২৫ মার্চের কালরাতে শুধু ঢাকাতেই শতাধিক পুলিশ সদস্য শহীদ হয়েছিলেন। তাদের আত্মত্যাগ দেশের মানুষ কখনও ভুলবে না। এটা পুলিশ বাহিনীর জন্য গর্বের।’
বৃহস্পতিবার সকালে রাজশাহীতে শহীদ পুলিশ সুপার (এসপি) শাহ্ আবদুল মজিদের স্মৃতিফলক উন্মোচন করার সময় পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী এসব কথা বলেছেন। রাজশাহীর পুলিশ সুপারের (এসপি) কার্যালয়ের সামনে এ স্মৃতিফলক স্থাপন করা হয়েছে।
শহীদ পুলিশ সুপার শাহ্ আবদুল মজিদ ১৯৭০ সালের ১৫ আগস্ট রাজশাহীর এসপি হিসেবে যোগ দেন। একাত্তরের ২৯ মার্চ পাকিস্তানি হানাদার বাহিনী রাজশাহী পুলিশ লাইনের নিয়ন্ত্রণ নেয়ার চেষ্টা করে। তখন এসপির নেতৃত্বে পুলিশের সদস্যরা হানাদার বাহিনীর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলে। এই যুদ্ধে শহীদ হয়েছিলেন পুলিশের প্রায় অর্ধশতাধিক সদস্য। হতাহত হয়েছিল হানাদার পাকিস্তানি সেনারাও।
এর আগে ২৫ মার্চের কালরাতেই এসপির বাংলোর টেলিফোন ও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেয়া হয়। পুরো শহরই নিয়ন্ত্রণে নেয় হানাদারের দল। তাই তৎকালীন জেলা প্রশাসক রাশিদুল হাসানের আহ্বানে এসপি আবদুল মজিদ স্বপরিবারে তার বাংলোয় গিয়ে ওঠেন। ৩১ মার্চ সন্ধ্যায় সেই বাংলো থেকেই এসপিকে ধরে নিয়ে যায় পাকিস্তানি হানাদাররা। এরপর তার আর কোনো সন্ধান মেলেনি। শোনা যায়, কয়েকদিন পর তাকে হত্যা করা হয়। তবে খুঁজে পাওয়া যায়নি মরদেহ।
পিতার স্মৃতিফলক উন্মোচনের সময় শহীদের মেয়ে ফারজানা শাহানাজ মজিদও উপস্থিত ছিলেন। তিনি বলেন, মুক্তিযুদ্ধের শুরুতে বাবা অস্ত্রাগার খুলে দিয়েছিলেন। ২৫ মার্চ কালরাত থেকে ৩১ মার্চ দেশের জন্য যুদ্ধ করেছিলেন। তারপর তাকে ধরে নিয়ে যাওয়া হয়। আমরা আর বাবাকে পাইনি। পরবর্তীতে শুনেছি, তাকে নৃসংশভাবে হত্যা করা হয়।
এ সময় উপস্থিত ছিলেন রাজশাহী রেঞ্জের উপ-মহাপরিদর্শক (ডিআইজি) এম খুরশীদ হোসেন, রাজশাহী মেট্রোপলিটন পুলিশের (আরএমপি) কমিশনার মাহবুবর রহমান, জেলার পুলিশ সুপার মো. শহীদুল্লাহসহ ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তারা।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com